Admission Result

গুচ্ছ ভর্তি প্রাইমারি আবেদন রেজাল্ট ও সিলেকশন লিস্ট | Guccho Admission Result

গুচ্ছ ভর্তির প্রাইমারি আবেদন রেজাল্ট ও সিলেকশন লিস্ট (Guccho Admission Result) সম্পর্কিত আজকের আলোচনায় তোমাদের সবাইকে আন্তরিক স্বাগত। তোমরা যারা এবার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষার জন্য ভর্তি হতে আগ্রহী, তোমাদের জন্য গুচ্ছ ভর্তি এক দারুণ সুযোগ হয়ে এসেছে যেখানে মাত্র একবার আবেদন করে এবং একটি ভর্তি পরীক্ষা দিয়েই তোমরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের জন্য যোগ্য বিবেচিত হতে পারো।

Guccho Admission Result

তবে এই ভর্তি পদ্ধতি এবারই নতুন হওয়ায় তোমরা অনেকেই এখনো হয়তো এর সবগুলো দিক সম্পর্কে সঠিকভাবে অবগত নও। সেজন্য আমরা আজকে আলোচনা করব গুচ্ছ ভর্তির ক্ষেত্রে আবেদনের প্রথম ধাপ মানে প্রাইমারি আবেদন এর রেজাল্ট ও সিলেকশন লিস্ট নিয়ে। তো চলো আর দেরি না করে মূল আলোচনায় যাই।

গুচ্ছ ভর্তি প্রাইমারি আবেদন ২০২০-২১

তোমরা হয়ত ইতোমধ্যেই জেনে গিয়েছ, শিক্ষার্থী ও অভিভাবকদের দুর্ভোগ কমানোর লক্ষ্যে দেশের ২০টি প্রথম সারির বিশ্ববিদ্যালয় একটি সমন্বিত ভর্তি পরীক্ষা পদ্ধতিতে একমত হয়েছে। সকল প্রস্তুতি শেষ করে এই গুচ্ছ ভর্তির জন্য আবেদন প্রক্রিয়াও শুরু হয়েছে। ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে GST ভর্তি পরীক্ষা ২০২০-২১

তোমরা হয়ত আরো জানো, এই আবেদন প্রক্রিয়াটি দুটি ভাগে বিভক্ত। প্রথম ধাপে প্রাইমারি আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। প্রাইমারি আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে ১ এপ্রিল ২০২১ তারিখে এবং এটি ১৫ এপ্রিল ২০২১ পর্যন্ত চলবে। আগ্রহী শিক্ষার্থীদেরকে এই সময়ের মধ্যেই প্রাইমারি আবেদন সম্পন্ন করতে অনুরোধ করছি, কারণ যেসব শিক্ষার্থী এই ধাপে আবেদন করবে না তারা ফাইনাল আবেদনের জন্য বিবেচিত হবে না।

গুচ্ছ ভর্তি প্রিলিমিনারি রেজাল্ট ২০২১

প্রাইমারি আবেদন প্রক্রিয়া শেষ হবার পরপরই কর্তৃপক্ষ শিক্ষার্থীদের আবেদন যাচাই বাছাই শুরু করবে। আবেদনকারীদের মধ্য থেকে মেধার ভিত্তিতে নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থীকে নির্বাচিত করা হবে। সূত্রমতে, প্রতিটি ইউনিটে সর্বোচ্চ ১,৫০,০০০ শিক্ষার্থী প্রিলিমিনারি রেজাল্টে নির্বাচিত হবে। এই নির্বাচিত শিক্ষার্থীরাই কেবল ফাইনাল আবেদন করতে পারবে এবং ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

 

এই প্রিলিমিনারি রেজাল্ট প্রস্তুতিতে ছয়টি ফ্যাক্টর বিবেচনায় নেয়া হবে। এই ফ্যাক্টরগুলোর মধ্যে রয়েছে শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষার জিপিএ, এসএসসি ও এইচএসসি পরীক্ষার মোট নম্বর, এবং অন্যান্য বিভাগভিত্তিক বিষয়ের নম্বর। এই সব বিষয় বিবেচনা করে মেধার ভিত্তিতে উপরে উল্লেখিত সংখ্যক শিক্ষার্থী নির্বাচন করা হবে এবং গুচ্ছ ভর্তির সিলেকশন রেজাল্ট লিস্ট প্রকাশ করা হবে।

প্রাইমারি আবেদন শেষ হবার পর প্রিলিমিনারি রেজাল্ট তৈরি করতে বেশ কয়েকদিন সময় লেগে যেতে পারে। এজন্য ২৩ এপ্রিল ২০২১ তারিখে এই সিলেকশন রেজাল্ট লিস্ট প্রকাশ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তোমরা যারা ইতোমধ্যে প্রাইমারি আবেদন প্রক্রিয়া সম্পন্ন করেছ বা আগামীতে করবে, সবাই নির্দিষ্ট তারিখে প্রিলিমিনারি রেজাল্টের অপেক্ষায় থাকবে বলে আমরা সহজে রেজাল্ট দেখার প্রক্রিয়াটিও এখানে জানিয়ে দেব।

গুচ্ছ ভর্তি সিলেকশন রেজাল্ট লিস্ট

যেহেতু প্রাইমারি আবেদনের ভিত্তিতে করা সিলেকশন রেজাল্ট লিস্ট তোমাদের ফাইনাল আবেদনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, তাই তোমাদের উচিত হবে প্রিলিমিনারি রেজাল্ট প্রকাশের সাথে সাথে ফলাফলটি চেক করে নেয়া। কিন্তু তোমরা হয়তো অনেকেই জানো না কিভাবে প্রিলিমিনারি রেজাল্ট চেক করতে হয়। তাই তোমাদের জন্য এখানে থাকছে সহজে রেজাল্ট চেক করার নিয়মাবলি।

যেহেতু প্রিলিমিনারি রেজাল্ট গুচ্ছ ভর্তির জন্য নির্ধারিত অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হবে, তাই নির্দিষ্ট তারিখে এই ওয়েবসাইটে লগইন করে তোমরা ফলাফল চেক করতে পারবে। এজন্য ওয়েবসাইটে প্রবেশ করে নোটিস সেকশনে যাও। সেখানে তোমরা প্রিলিমিনারি রেজাল্ট এ ক্লিক করে সিলেকশন রেজাল্ট লিস্টটি খুব সহজে ডাউনলোড করে নিতে পারবে।

তোমরা চাইলে আরো সহজে আমাদের ওয়েবসাইট থেকে এই রেজাল্টটি ডাউনলোড করে নিতে পারো। এজন্য নিচের লিংকে যেয়ে তোমরা তোমাদের দরকারি রেজাল্টটির উপর ক্লিক করে ডাউনলোড করে নাও। এছাড়াও তোমাদের সুবিধার জন্য আমরা ইউনিট ভিত্তিক রেজাল্ট আলাদা ভাবে প্রকাশ করছি যাতে তুমি তোমার ইউনিটের রেজাল্ট সহজে জেনে নিতে পারো।

প্রিলিমিনারি রেজাল্ট এ ইউনিট

তুমি যদি এ ইউনিটের জন্য আবেদন করে থাকো, তাহলে নিশ্চয়ই তুমি চাইবে না সম্পূর্ণ লিস্টটি খুঁজতে গিয়ে তোমার সময় নষ্ট করতে। আর এটি ভেবেই আমরা তোমার জন্য এ ইউনিটের প্রিলিমিনারি রেজাল্টটি এখানে আলাদাভাবো আপলোড করেছি। এই লিংকে ক্লিক করে নিচের পেজ থেকে তোমার রেজাল্ট ডাউনলোড করে নাও।

প্রিলিমিনারি রেজাল্ট বি ইউনিট

ইউনিট ভিত্তিক ফলাফল প্রকাশের উদ্দেশ্য হল তুমি যাতে খুব সহজে এবং স্বল্পতম সময়ে তোমার ইউনিটের রেজাল্টটি পেতে পারো। আর তাই তুমি যদি বি ইউনিটের জন্য আবেদন করে থাকো, তাহলে সম্পূর্ণ লিস্টটি না ঘেঁটে তুমি এখান থেকে বি ইউনিটের রেজাল্টটি ডাউনলোড করে নাও।

প্রিলিমিনারি রেজাল্ট সি ইউনিট

সি ইউনিটের জন্যও আমরা একইভাবে আলাদা ফলাফল প্রকাশ করেছি যাতে তুমি যদি সি ইউনিটে আবেদন করে থাকো তাহলে যেন তোমার ফলাফলটি কোনো অসুবিধা ছাড়াই দ্রুত এখান থেকে চেক করে নিতে পারো। এখানে ক্লিক করে সি ইউনিটের রেজাল্টটি ডাউনলোড করে নাও।

শেষ কথা

আশা করি, গুচ্ছ ভর্তি প্রাইমারি আবেদন রেজাল্ট ও সিলেকশন লিস্ট সম্পর্কে তোমাদেরকে পর্যাপ্ত তথ্য দিতে পেরেছি। আগামীতে এ সংক্রান্ত যে কোন তথ্য প্রকাশিত হলে আমরা চেষ্টা করব তোমাদেরকে সে ব্যাপারে সবার আগে জানিয়ে দিতে। আর অনুরোধ করব ভর্তি সংক্রান্ত প্রত্যেকটি ধাপে তোমরা সঠিক তথ্য জেনে যথানিয়মে এগোবে যেন তোমাদের ভর্তি সঠিকভাবে সম্পন্ন হয়।

admin

We are here to help Help Students Who Looking For Information About Integrated (Combined) Admission Circular, Requirement, Seat Number, Online Application process and Admission. This Website Information Collect From official Notice and Others Sources.
Back to top button